Thursday, February 8, 2018

খুব সহজেই বাড়িয়ে নিন আপনার পেনড্রাইভের গতি!!

গতি কমার কারন:

১)পেনড্রাইভ যত ব্যবহার করা হবে তত পুরোনো হবে, যার ফলে গতি তত কমতে থাকে।
২) কোন ধরনের ফাইল পাঠানো হচ্ছে সেটার বিবেচনায় গতি কমে। আবার গান, ভিডিও বা ডকুমেন্টস ফাইল দ্রুত যায়। কিন্তু এক ফোল্ডারে ছোট ছোট অনেক ফাইল থাকলে বা অ্যাপ্লিকেশন ফাইল ধীরে যায়।
৩) আবার কম্পিউটারের ইউএসবি পোর্ট এর ওপর নির্ভর করে পেনড্রাইভের গতি।

গতি বাড়াবেন যেভাবে:

প্রথমে আপনার কম্পিউটার অন করে ইউএসবি পোর্টে পেনড্রাইভে লাগিয়ে নিন। এবার পেনড্রাইভের রাইট বাঁটনে ক্লিক করে Format এ ক্লিক করুন। File system থেকে NTFS নির্বাচন করুন। Format option এর Quick Formatএ থাকা টিক চিহ্ন তুলে দিন। Start-এ ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। এভাবে পেনড্রাইভ ফরম্যাট করতে সময় বেশি নিতে পারে। কিন্তু আপনার পেনড্রাইভের গতি আগের থেকে বাড়বে।

ডিস্কে সমস্যা: কম্পিউটারের হার্ডড্রাইভের মতো পেনড্রাইভের ডিস্কে সমস্যা থাকলে তথ্য স্থানান্তরে ঝামেলা হতে পারে। যদি ডিস্কের সমস্যাকে স্ক্যান করে নেওয়া যায়, তবে তথ্য স্থানান্তর দ্রুত হবে। এ জন্য পেনড্রাইভে ডান ক্লিক করে Properties থেকে Tools ট্যাবে ক্লিক করুন। Check now বোতামে ক্লিক করুন। Automatically fix file system errors এবং Scan for and attempt recovery of bad sectors এর মধ্যে টিক চিহ্ন দিয়ে Start চাপুন। এই কাজটি সম্পন্ন হতেও সময় বেশি নেবে। কিন্তু আপনার পেনড্রাইভের গতি আগের থেকে অনেক বৃদ্ধি পাবে।

আর একটা কথা ঘন ঘন পেনড্রাইভ ফরম্যাট করলে সেই পেনড্রাইভ ভালোভাবে কাজ নাও করতে পারে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: